জাভা শিখতে কিছু টিপস ও দরকারী লিঙ্ক

কোন কিছু শেখায় কোন লস নেই। অনেকেই ভাবে এটা শিখলে যদি কিছুদিন পর এটার ভ্যালু কমে যায়? আসলে যেটা শিখছেন সেটার ভ্যালু কমতে পারে কিন্তু আপনি যদি শিখে ফেলেন আপনার ভ্যালু বাড়তেই থাকবে। মানুষ হিসেবে আমাদের কাজই হচ্ছে আমাদের ভ্যালু বাড়ানো। যদি প্রোগ্রামিং শিখেন তাহলে তো লস হওয়ার প্রশ্নই আসেনা। আপনি যেই সেক্টরের মানুষই হন না কেন, প্রোগ্রমিং একটা শিখতেই পারেন, এতে লস কিছু নেই। বরং আপনার সময় কাটানোর একটা জিনিস পাবেন, প্যাশনের একটা জিনিস পাবেন, হতে পারে পেশা হিসেবেও পেয়ে যেতে পারেন। সত্যি কথা বলতে কি, সমস্যা সমধান করায় রিয়েল লাইফে আপনার লজিক সেন্স বাড়বে। আরো লগিক্যাল মানুষ হয়ে উঠবেন।  আর সেই প্রোগ্রামিংটা যদি জাভা হয় তাহলে তো কথাই নেই!

 

শেখাটা দুইভাবে হয়। কেউ নিজে নিজে শিখে ফেলে, কারো গাইডেন্স দরকার। আগে সর্ট আউট করুন আপনি কোণ ক্যাটেগরির। তারপর সেই অনুসারে ব্যবস্থা নিতে থাকেন। এই আর্টিকেলটা লেখার মূল উদ্দেশ্য হচ্ছে কিছু দরকারী রেফারেন্স আপনাকে দেয়া। আপনি খুজলে হয়ত পাবেন কিন্তু শুরুর দিকে কোনটা দরকারী আর কোনটা দরকারী না এটা খুজে বের করতে সময় লেগে যায়।

learn java mosharrof rubel

 

টিউটোরিয়াল দেখে/পড়ে শেখা একটা সহজ সমাধান। যারা সেটা দিয়েও করতে পারেন না তাদের জন্য অনেক ট্রেইনিং ইনিস্টিটিউট আছে। আবার টিউটোরিয়াল হচ্ছে ঘুমানোর উত্তম ঔষুধ। সেদিন এক ছোট ভাই বলতেসিলো, ভাই আপনার টিউটোরিয়াল চালায়ে দিয়ে শুইসি! সেই ঘুম হইসিলো! আমি হাসবো না কাঁদবো বুঝতেসিলাম না। আসলে টিউটোরিয়াল দেখারো একটা ওয়ে আছে। শুধু শুয়ে শুয়ে বা বসে বসে টিউটোরিয়াল দেখেলে কোন কাজই হয়না। একই সাথে দেখবেন ও করবেন, তাহলেই কাজ হবে। পাশাপাশি উইন্ডোতে টিউটোরিয়াল চালায়ে দিয়ে করা শুরু করেন, কাজ হবে। পরীক্ষীত। সব ডাউনলোড করে হার্ড ড্রাইভে যত্নে রেখে দিলেন,এটা আরো খারাপ। সবচেয়ে ভালো হয় ডাউনলোড না করে ইউটিউব থেকে দেখেন আর পাশাপাশি করেন।

 

জাভা নিয়ে ১৫টা সিম্পল ভিডিও টিউটোরিয়াল করেছি। পাবেন এখানে। এগুলা দেখে চর্চা চালিয়ে যেতে পারেন। এগুলা আসলে আপনাকে সিন্ট্যাক্স শেখাবে। এগুলা শিখলে আপনি কোডার হয়ে গেলেন। তবে প্রোগ্রামার হতে হলে আপনাকে প্রব্লেম সল্ভ, লজিক ডিজাইনার হতে হবে খুব ভালোভাবে।

 

সহজ ইংরেজিতে জাভা নিয়ে আরো একজনের টিউটোরিয়াল আছে। ভদ্রলোকের নাম বাকি রবার্টস। দি নিউ বোস্টন এর। তার সিম্পল ও সোজা টিউটরিয়াল পাবেন এখানে। এগুলো কিন্তু আমি আগে দেখেছি, তারপর আপনাদের দেখতে বলছি। খুব ভালো মানের টিউটোরিয়াল।

 

রোজইন্ডিয়া আরেকটা চমৎকার সাইট। ২০১১ এর দিকে ভার্সিটিতে যখন জাভা শুরু করি তখন এই সাইটটা অনেক হেল্প করেছিলো। এটা অবশ্য ভিডিও না, শুধু লিখিত টিউটোরিয়াল। এররকম আরেকটা আছে, জাভা পয়েন্ট। এটা জাভা সুইং শেখার জন্যও ভালো একটা সাইট। ছোট ছোট নিট অ্যান্ড ক্লিন এক্সাম্পল দিয়ে বোঝানো প্রতিটা বিষয়। এর চেয়ে ভালো কমই হতে পারে।

 

আরো একটা সাইট আছে, সিম্পল কম্ভেনশনাল উদাহরন ও লুক দিয়ে সাজানো। নাম হচ্ছে টিউটোরিয়ালস পয়েন্ট। এই সাইটে শুরু জাভা না আরো অনেক কিছু আছে, অনেক টিউটোরিয়াল আছে শেখার জন্য। শিখতে চাইলে আসলে এগুলা অসাধারন মাধ্যম।

 

এছাড়া সমস্যা পড়লে, তা সমধানের জন্য তো স্ট্যাকওভারফ্লো আছেই। তবে কি, শেখার জন্য কিছু জেনে প্র্যাক্টিস শুরু করে দেয়াই উত্তম। সম্ভব হলে প্রোজেক্ট ধরে কাজ শুরু করা। কিছু একটা প্ল্যান নেন, সেটা করা শুরু করেন, এক সময় শেখা হবে অনেক কিছু।

 

আরেকটা ব্যপার, সমস্যায় পড়লে খুঁজতে শিখতে হবে আগে। কার হেল্প নিলে সে শুধু উত্তর বলে দিবে। কিন্তু যখন খোঁজা শুরু করবেন, শেখা যাবে আশে পাশের আরো অনেক কিছু।

 

আরো পড়ুনঃ আমাদের দেশে মার্ক জুকারবার্গ, স্টিভ জবস জন্মায় না কেন?

 

ভালো থাকুন, হ্যাপি কোডিং।

ফেসবুকে আমি।

Mosharrof Rubel

আমাকে ফেসবুকে পাবেন এখানেঃ মোশাররফ রুবেল

You may also like...

Leave a Reply