সেহরি ইফতারের স্থানীয় সময় জানাবে

ধরুন আপনি আছেন কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারি উপজেলায়। হাফ ডজন ‘রমজানের ক্যালেন্ডার ২০১৬’ হাতে এসেছে এইবার। কিন্তু এর সবগুলোর উপরেই লেখা “ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য প্রযোজ্য”। আর আপনি জানেন ঢাকার সময়ের সাথে ৩ মিনিট যোগ করলে কুড়িগ্রামের সেহরি-ইফতারের সময় পাওয়া যায়। প্রতিদিন যোগ করে করেই সময়গুলো হিসাব করছেন।

স্থানীয় সময় অনুযায়ী সেহরি ইফতারের সময়ঃ
আপনার হাতে যদি একটা এন্ড্রয়েড ডিভাইস থাকে তাহলে এই কষ্ট করে যোগ-বিয়োগ-গুণ-ভাগের দিন আসলে শেষ! আপনি কুড়িগ্রাম থাকেন অথবা পটুয়াখালি থাকেন এই হিসাব নিকাশের কাজ করে দিবে একটা ৩ মেগাবাইটের এন্ড্রয়েড এপ, App of Ramadan 2016 – মাহে রমজান ২০১৬। আপনি শুধু এপটা চালু করবেন। হোমপেজেই পেয়ে যাবেন আজকের দিনের ইফতার আর আগামীকালের সেহরির শেষ সময়! মজা না?
আপনি কুড়িগ্রাম থেকে মামার বাড়ি আম খেতে বেড়াতে যাচ্ছেন চাপাইনবাবগঞ্জে। মাঝে ইফতারের সময় হয় হয়। বাস থেমেছে, কিন্তু এটা কোন জেলা সেটা কোন কারণে জানা যাচ্ছে না। এখন কি করা যায়? এর সমাধানও আমরা করে রেখেছি আপনার জন্য। আপনার ফোনের GPS ও ইন্টারনেট চালু করে এপের সেটিংস থেকে “অটো লোকেশন চালু” করুন। এই এপই বলে দিবে আপনি এখন কোন জেলায় আছেন, আর সেই জেলার স্থানীয় সময় অনুযায়ী হোম পেজে ইফতারের সময়সূচী তো থাকছেই!
অর্থাৎ আমাদের এই এপে আপনি ম্যানুয়াল্যি ও অটো লোকেশন সেট করতে পারবেন। শুধু রামাদান না, এপের আপডেটেড ভার্সনের সাহায্যে সারা বছরের রোজা ও নামাজের সময়সূচী জানতে পারবেন। আপনি যদি বছরের অন্যান্য সময়ে নফল রোজা রাখেন সে ক্ষেত্রে এটা আপনার জন্য খুবই সাহায্যকারী হবে।

 

app of ramadan

App of Ramadan

প্রতিদিন হাদীস নোটিফিকেশনঃ
আমরা এমন কিছু হাদীস সংগ্রহ করে এপে যুক্ত করে দিয়েছি যেগুলো আমাদের প্রাত্যহিক জীবনে খুব সহজে apply করা যায়। রোজা, নামাজ, যাকাত, ফিতরা সহ বেশ কিছু জীবন ঘনিষ্ঠ কুরআনের আয়াত ও হাদীসের ভাবার্থ নোটিফিকেশন আকারে দেয়া হবে। এতে প্রতিদিন অন্তত একটি করে হাদীস পড়া হবে, যেগুলো অনায়েসে আমরা আমাদের ব্যক্তি জীবনে কাজে লাগাতে পারি। আর এর জন্য ইন্টারনেট বা মোবাইল থেকে কোন ব্যালেন্স কাটা যাবে না। 🙂

তসবীহঃ
বাংলাদেশী এপগুলোর মধ্যে খুব সম্ভবত সর্বপ্রথম তসবীহ এর ফিচারটা এই এপেই ইমপ্লিমেন্ট করা হয়েছে। এর মাধ্যমে খুব সহজেই আপনার যিকিরের হিসাব রাখতে পারবেন।

রমজানের খাদ্যাভ্যাসঃ
রোজা রাখার পরে কি ধরণের খাবার ইফতারিতে আমাদের শরীরের জন্য উপকারী আবার কী ধরণের খাবারই বা সেহরিতে খাওয়া উচিত এ সম্পর্কে বিশিষ্ট পুষ্টিবিদদের লেখা অনেকগুলো আর্টিকেল আমাদের এপে রয়েছে। ডায়াবেটিস রোগি, হার্টের রোগি সহ অনেক ধরণের রোগিদের জন্য বিশেষ খাদ্যাভ্যাস সংক্রান্ত কিছু দিক নির্দেশনা রয়েছে। যেগুলো মেনে চললে হয়ত আমরা সুস্থ্য দেহে রমজানের আমলগুলো ভাল ভাবে সম্পাদন করতে পারব।

কুরআন-হাদীস, আর্টিকেল-মাসআলা ও দোয়াঃ
নামাজে আমরা যে সূরাগুলো তিলাওয়াত করি এগুলোতে কী বলা হয়েছে সেগুলো কি আমরা জানি? প্রতি রাকাতে সূরা ফাতিহা পাঠ করি। কিন্তু এর মর্মার্থ কি আমরা উপলব্ধি করি? আমরা যেই ছোট সূরাগুলো নামাজে পড়ি সেগুলো অর্থ সহ এই এপে রয়েছে। রোজা, নামাজ, যাকাত, ফিতরা সংক্রান্ত বেশ কিছু হাদীস রয়েছে। এই আমলগুলো সম্পর্কে বেশ কিছু আর্টিকেল ও মাসয়ালা রয়েছে এপে। রয়েছে কিছু দোয়া, যেগুলো প্রতিদিনই আমরা আমল করতে পারি। আর এই সবগুলো ফিচারই আপনি অফলাইনে ব্যবহার করতে পারবেন।

Megaminds Web & IT Solutions এর ডেভেলপ করা চমৎকার এই Ramadan Android App টি বিনামূল্যে ডাউনলোড করা যাবে গুগল প্লে স্টোর থেকে। লিংকঃ https://play.google.com/store/apps/details?id=theoaktroop.appoframadan

এছাড়াও ডাউনলোন করা যাবে বাংলাদেশি এপ কেনা-বেচার প্ল্যাটফর্ম AppBajar থেকে।

লিংকঃ https://www.appbajar.com/bn/app/theoaktroop.appoframadan?id=1682

এপটি নিজে ব্যবহার করুন, বন্ধুদের সাথে শেয়ার করুন। আর ফিডব্যাক জানাতে ভুলবেন না কিন্তু…

Mosharrof Rubel

আমাকে ফেসবুকে পাবেন এখানেঃ মোশাররফ রুবেল

You may also like...