#AskRubel : মোবাইল আপস নাকি ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ার?

[ আমাকে আপনারা যে প্রশ্নগুলো করবেন তা নিয়ে আমাদের নতুন সেগমেন্ট #AskRubel । আপনার প্রশ্নের উত্তর নিয়ে ব্লগে থাকবে বিস্তারিত আর্টিকেল। ফেসবুকে প্রশ্ন করতে পারেন আমাকে এখানে। এছাড়াও আপনার ফেসবুক পাব্লিক পোস্টে ‪#‎askRubel‬ হ্যাশট্যাগ ব্যবহার করুন। উত্তর পাবেন অ্যান্ড্রয়েড লাইমে। ]

 

askrubel

 

আজ যে প্রশ্নের উত্তর নিয়ে নিয়ে আমরা আলোচনা করবো তা হলো ক্যারিয়ার হিসেবে কোনটা ভালো? মোবাইল অ্যাপ্স ডেভেলপমেন্ট নাকি ওয়েব ডেভেলপমেন্ট?

প্রথম প্রশ্নঃ
জনাব, আমি freelancing এর কোন কাজটা লক্ষ্য হিসাবে গ্রহণ করে সামনে আগাবো বুঝতে পারছি না। Web Development না Android Apps Development ??? আমি আপনার সাহায্য পেয়ে কৃতঙ্গ থাকবো।
আমি HTML4, CSS2, Basic PHOTOSHOP এবং beginner level JAVASCRIPT like syntax, variable, data type, oparetor, switch,array, loop পারি। আর আমি কিন্তু Science Background এর ছাত্র নয়, কুষ্টিয়া Islamic University থেকে BBA on Accounting শেষ করেছি।
I’ve no desire to develop career on Banking or Other Job. I’m committed to develop career on freelancing.
( Zillur Rahman )
উত্তরঃ আপনি প্ররিশ্রম করলে দুই জায়গায় সফলতা পাবেন অনশ্যই। দুইটাই বিশাল সেক্টর, দুই জায়গায় আপনি নিজের জায়গা করে নিতে পারবেন। ওয়েব/ মোবাইল কেউ কারো প্রতিদ্বন্দি নয়।  যেহেতু আপনি এইচটিএমএল, সিএসএস ফটোশপ ভালো পারেন, আপনি ওয়েব এর কাজ করেন ভালোভাবে। প্রতিদিন কিছু শিখুন, কিছু তৈরী করুন, কাজ পাওয়ার চেষ্টা করুন।
আরেকটু বিস্তারিত বলি,
ওয়েব ডেভেলপমেন্ট মার্কেট পৃথিবী জুড়ে বিশাল। upwork, freelancer সহ প্রচুর সাইট আছে যেগুলায় অনলাইনে কাজ পাওয়া যায়। এছাড়াও envato.com এর থিমফরেস্টসহ আরো অনেক সেকশন আছে যেগুলাতে কাজ করে ওয়েব ডেভেলপমেন্টে আপনি সুন্দর ক্যারিয়ার গড়তে পারবেন। এখন প্রায় সব প্রতিষ্ঠানের সাইট লাগে। সো, লোকাল মার্কেটেও এর অনেক চাহিদা আছে। এছাড়াও আইটি কোম্পানীগুলোয়ার একটা বড় সেকশন থাকে ওয়েব নিয়ে। বিডিজবস ঘুরে দেখতে পারেন, ওয়েব এর প্রচুর জব এভেলএবল। এসব জবের সুবিধা হচ্ছে আপনি কাজ পারলেই জব পাবেন, ভালো কাজ দেখাতে পারলেই জব পাবে। চেষ্টা থাকতে হবে অবশ্যই।

 

দ্বিতীয় প্রশ্নঃ
Future a career hisabe & taka
income er jonno web develoer or apps developer, What is the best? Please vai give me proper suggestion?Thanks
( Sanjay Barman )

উত্তরঃ একই ক্যাটেগরির প্রশ্ন। আপনি যেটা ভালো পারবেন, যেটাতে কাজ করতে স্বাচ্চন্দ লাগে সেটাই বেচে নিন। দুই জায়গায় সফলতা সম্ভব। চেষ্টা ও পরিশ্রম করলে দুই মার্কেটেই সফলতা সম্ভব।

এখন একটু কম্পেয়ারে আসি। যারা প্রোগ্রামিং রিলেটেড পড়াশুনা করছেন তারা দুই সেক্টরেই ভালো করবেন অনায়েসে অবশ্যই চেষ্টায়। যারা প্রোগ্রামিং নিয়ে কম পড়া শুনা করেছেন তাদের জন্য ওয়েব ভালো হবে। কেননা, ওয়েবে এইচটিএমএল, সিএসএস এগুলা নিয়েই প্রচুর কাজ পাওয়া যায়। এ ছাড়া বিশাল একটা সেক্টর ওয়ার্ডপ্রেস। সেটার কাজও শিখতে পারেন। সেখানেও ভালো ক্যারিয়ার কর সম্ভব।
মোবাইল অ্যাপ্স ডেভেলপমেন্টে আপনাকে অবশ্যই প্রোগ্রামিং জানতেই হবে এবং ভালোভাবে জানতে হবে। প্রোগ্রামিং না জেনেও করা যায় ফোনগ্যাপ টাইপের প্ল্যাটফর্ম ব্যবহার করে, তবে সেটা দিয়ে বেশিদুর আগানো যায়না। বড় চিন্তা করতে পারবেন না। পৃথিবী স্মল হচ্ছে, মোবাইলে সব কাজ করা যাচ্ছে। মোবাইল অ্যাপ্স এর ফিউচারও ভালো। তাই এইদিকে ক্যারিয়ার করার চিন্তা মন্দ না।

আরো পড়ুনঃ ক্যারিয়ার হিসেবে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট

এই পর্যন্তই। আপনার প্রশ্ন করুন আমার ইনবক্সে এখানে। উত্তরসহ আর্টিকেল নিয়ে হাজির হব লাইমে। এছাড়াও আপনার ফেসবুক পাব্লিক পোস্টে ‪‪#‎askRubel‬ হ্যাশট্যাগ ব্যবহার করুন। উত্তর পাবেন অ্যান্ড্রয়েড লাইমে।

Mosharrof Rubel

আমাকে ফেসবুকে পাবেন এখানেঃ মোশাররফ রুবেল

You may also like...

Leave a Reply