বাংলা জাভা বই মাস্টারিং জাভা – মোশাররফ রুবেল

বাংলা ভাষায় জাভা শিখুন। বাজারে এলো মাস্টারিং জাভা বই। নিজের ভাষায় জাভা শিখতে বইটি পাবেন রকমারী ও নিলক্ষেতে। অ্যান্ড্রয়েড লাইম তৈরী থেকে শুরু করে অনেকদিন জাভা ও অ্যান্ড্রয়েড এর রিসোর্স তৈরী করে আসছিলাম। তারই ধারাবাহিকরতায় বাংলায় জাভা শিখুন মাস্টারিং জাভা বই থেকে।

 

মাস্টারিং জাভা বই নিয়ে তৈরী ওয়েবসাইট ভিজিট করুন এখান থেকে।

 

জাভা শিখুন - মাস্টারিং জাভা বই থেকে

জাভা শিখুন – মাস্টারিং জাভা বই থেকে

 

বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষকতা এবং কর্মজীবনের নানা অভিজ্ঞতার আলোকে লিখেছি এই বইটি। সহজ উদাহরণ, সাবলীল বর্ণনা দিয়ে সাজানোর চেষ্টা করেছি প্রতিটি অধ্যায়। জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সহজভাবে শিখতে, বুঝতে পারা এবং নিজেকে একজন দক্ষ জাভা প্রোগ্রামার হিসেবে তৈরী করতেই ক্ষুদ্র এই প্রয়াস।

বই এর প্রতিটি উদাহরণ গিটহাবে পাওয়া যাবে। এই উদাহরণগুলো শেখা ও ব্যবহারের জন্য সম্পূর্ন উন্মুক্ত।

ঘরে বসে বইটি রকমারি থেকে পেতে কল করুন এই নাম্বারেঃ 16297 । নীলক্ষেত মানিক লাইব্রেরী থেকে পেতে কল করুন এই নাম্বারেঃ 01735-742908 ।

 

রকমারী ওয়েব সাইটে দেখুন, এই লিঙ্ক থেকে।

 

কাদের জন্য মাস্টারিং জাভা বইটি?

প্রথমত যারা জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে চায়, বইটি তাদের জন্য। সহজ বাংলায় জাভা প্রোগ্রামিং শেখার জন্যই বইটি বাংলায় করা। বেশ কয়েক বছর ধরে বিভিন্ন প্রতিষ্ঠানে আমি জাভা পড়িয়েছি। ছাত্র ছাত্রীরা কোন উদাহরণগুলো সহজেই ধরতে পারে, আয়ত্ত্ব করতে পারে সেগুলো সম্পর্কে ধারনা পেয়েছি। সেগুলো কাজে লাগিয়ে বইটি লেখার চেষ্টা করেছি।

 

যারা প্রোগ্রামার হতে চায়

একটি প্রোগ্রামিং ল্যাংগুয়ে ভালো করে শিখলে অন্য যে কোন ল্যাঙ্গুয়েজ আয়ত্ব করা যায় সহজেই। এই বইয়ের বিষয়গুলো সহজ করে উপস্থাপন করা হয়েছে যাতে কনসেপ্টগুলো মনের মধ্যে ঘেঁথে যায়। এবং অন্য প্রোগ্রামিং এ সুইচ করলেও বিষয়গুলো যেন কাজে লাগে।

 

নতুন প্রযুক্তি তৈরীতে আগ্রহী

জাভা শিখে যারা জাভা দিয়ে তৈরী অন্যান্য প্ল্যাটফর্ম যেমন অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট, স্প্রিং এ কাজ করতে চায়, তাদের জন্য বইটি সহায়ক হবে।

 

ভবিষ্যতে ক্যারিয়ার হিসেবে জাভা নিতে চায়

আগামী বিশ্ব তথ্য প্রযুক্তির। সব কিছুই কম্পিউটারাইজড হচ্ছে। এসব প্রযুক্তি তৈরীতে দরকার হবে দক্ষ প্রোগ্রামার। ক্যারিয়ার হিসেবে রয়েছে জাভা প্রোগ্রামার হয়ে জব করার সুযোগ। প্রোগ্রামিং হিসেবে ক্যারিয়ার গড়তে বইটিতে রয়েছে বিশেষ দিক নির্দেশনা।

 

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয়গুলো জাভা কোর্সে যে বিষয় আলোচনা করা হয়, সেগুলোর আলোকে বইটি তৈরী করা হয়েছে। এছাড়া প্রতিটি অধ্যায়ের শেষাংশে রয়েছে অনুশীলন।

 

মাস্টারিং জাভা বইয়ে মূল আলোচিত বিষয়গুলো নিম্নরূপঃ

১। জাভা দিয়ে কী তৈরী করা যায়

২। জাভা সিনট্যাক্স ও নামকরণ

৩। জাভা ভ্যারিয়েবল, ডাটা টাইপ, মডিফায়ার, অপারেটরস

৪। লুপ, অ্যারে

৫। মেথড, ক্লাস অবজেক্ট

৬। ইনহ্যারিটেন্স, পলিমরফিজম, এনক্যাপসুলেশান

৭। জাভা থ্রেড, এক্সেপশান হ্যান্ডেলিং

৮। জাভা কালেকশান ও জেনেরিক্স

৯। ফাইল আই/ও

১০। ইনাম, অ্যানোটেশান, সিঙ্গেলটোন … ইত্যাদি

 

ঘরে বসে মাস্টারিং জাভা বইটি রকমারি থেকে পেতে কল করুন 16297 নাম্বারে, অথবা ভিজিট করুন রকমারি এর এই লিঙ্কে (https://www.rokomari.com/book/138915/) । নীলক্ষেত মানিক লাইব্রেরী থেকে পেতে কল করুন 01735-742908 নাম্বারে।

মাস্টারিং জাভা বই সম্পর্কিত লেখকের ওয়েব সাইটঃ http://mrubel.com

Mosharrof Rubel

আমাকে ফেসবুকে পাবেন এখানেঃ মোশাররফ রুবেল

You may also like...