দূরবীন অ্যাপ ( Durbin App ) , শিক্ষায় নতুন মাত্রা

আজ বলবো এমন একটা অ্যাপের কথা ( durbin app / দূরবীন অ্যাপ ) যেটা আমার দেখা আমাদের বাংলাদেশী অ্যাপগুলোর মধ্যে খুবই ভালো এবং মানসম্মত একটা অ্যাপ। আজকে ইন্টারনেট উইক এ গিয়েছিলাম বনানী মাঠে। সেখানেই অ্যাপটার সাথে পরিচিত হলাম। দেখেই মনে হল, লাইমের পাঠকদের জন্য এটার রিভিউ দেয়া উচিত।

দূরবীন অ্যাপ মূলত বাংলাদেশী ছাত্র ছাত্রী’দের জন্য তৈরী, তাদের সমস্যাগুলো সমধান করানোর জন্য। দূরবীন অ্যাপ ডেভেলপারদের একজন শাকিল আহমেদ জানান তারা এখন বিভিন্ন স্কুল, কলেজে তাদের অ্যাপ নিয়ে ক্যাম্পেইন চালাচ্ছেন। দূরবীন অ্যাপের মাধ্যমে শিক্ষার আলো ছড়িয়ে দিবেন সবার মাঝে।

 

Durbin App Website

Durbin App Website

 

যে সুবিধাগুলো পাওয়া যাবে অ্যাপেঃ
১/ ভিশনঃ এখানে ক্যারিয়ার সম্পর্কে জানা যাবে। উদাহরন দিয়ে বলি, ধরি আপনি কম্পিউটার সায়েন্স এ পড়তে চান, তাহলে আপনি এখানে সেই বিষয়ের উপর সার্চ করতে পারবেন। সার্চ করে ঐ সম্পর্কে জানতে পারবেন। তারপর আপনি যদি ভর্তি হতে চান রিলেটেড কোন ভার্সিটিতে, তাহলে সেই ভার্সিটি সম্পর্কে পড়াশুনার খরচ, ম্যাপ সহ ঠিকানা, ওয়েবসাইট, আসন সংখ্যাসহ প্রায় সব কিছুই জানতে পারবেন। এখানে প্রায় সব অপশনেই রয়েছে বিস্তারিতসব তথ্য।

 

২/ এক্সাম স্ট্যাডিঃ এখানে মূলত স্টুডেন্টরা চারটি ক্যাটেগরিতে পরীক্ষা দিতে পারবে। এগুলো হলোঃ

ক/ বিএসিএস এক্সাম

খ/ এমবিএ এক্সাম

গ/ কর্পোরেট এক্সাম

ঘ/ টিচিং

এসব ক্যাটেগরি সিলেক্ট করলে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট সংখ্যক প্রশ্নের উত্তর দিয়ে পরীক্ষা দেয়া যায়। নিজেকে যাচাই করা যায়।

 

৩/ স্ট্যাডি নেটওয়ার্কঃ এখানে মূলত ছাত্র ছাত্রীরা একাডেমিক সমস্যাগুলোর সমাধান পাবে। যে কেউ তার দরকারী প্রশ্ন জিজ্ঞেস করতে পারে এবং মেন্টর বা সিনিয়র স্টুডেন্টরা সেই প্রশ্নের উত্তর দিতে পারবে। আপনি যদি মেন্টর হিসেবে রেজিস্ট্রেশন করেন আপনিও উত্তর দিতে পারবেন। উত্তর সাপোর্টের জন্য আছে লাইক অপশন, এ ছাড়াও করতে পারবেন রিপ্লে।

 

durbin app bangladesh

 

 

৪/ এম-টিউটরঃ এম-টিউটর সেকশনে রেজিস্টার্ড ব্যবহারকারী’দের প্রোফাইল দেখা যাবে, তারা যদি ফাইট করে থাকে সেটা জানা যাবে, কন্টেস্ট, ফোরাম পজিশন জানা যাবে ঐ ব্যবহারকারীর। সহপাঠী বা সেইম ক্লাসের কারো সাথে ফাইট করা যায়। ফাইট চ্যালেঞ্জ পাঠানো হলে ঐ ব্যক্তি যদি তা এক্সেপ্ট করে তাহলে পরীক্ষার ফাইট হবে। এই ব্যপারটা বেশ ইউনিক এবং চমৎকার লেগেছে আমার কাছে।

 

৫/ এনলাইটেন্ড নিউজঃ জ্ঞান ও শিক্ষাকে ছড়িয়ে দিতে এই টপিক। এখানে মূলত শিক্ষা ও জ্ঞান সম্পর্কিত পজেটিভ নিউজগুলো পাওয়া যাবে। নিউক বুকমার্ক করা যাবে, শেয়ার করা যাবে।

 

৬/ দূরবর্তী শিক্ষাঃ এই সেকশনে ভিডিও এর মাধ্যমে শেখানো হবে ছাত্র ছাত্রী’দের। দূরবীন এর তৈরী ভিডিওগুলো পাওয়া যাবে এখানে।

 

দেখে নিন, দূরবীন অ্যাপ ভিডিও রিভিউঃ



এই সবিধাগুলো ছাড়াও রয়েছে নিজস্ব প্রোফাইলের সুবিধা। একটিভিটির উপর ডিফেন্ড করে রয়েছে পয়েন্ট ও ব্যাজ।

সম্পর্ন ফ্রী এই অ্যাপ্লিকেশনটি মাত্র ১৩ মেগাবাইট। জিঞ্জারব্রেড থেকে শুরু করে সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারী ব্যবহার করতে পারবেন।
অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন এই ঠিকানা থেকে।

 

আরো পড়ুনঃ পৃথিবীর দেশগুলো নিয়ে সবচেয়ে জন্যপ্রিয় বাংলাদেশী অ্যাপ রিভিউ

Mosharrof Rubel

আমাকে ফেসবুকে পাবেন এখানেঃ মোশাররফ রুবেল

You may also like...

Leave a Reply