‘ওপেন ঢাকা’ অ্যাপ্লিকেশন রিভিউ

বলুন তো মেয়র প্রার্থী আনিসুল হক বা তাবিথ আউয়ালের আয় কত কিংবা মির্জা আব্বাস বা খোকনের বিরুদ্ধে কয়টা মামলা আছে? নির্বাচনের সময়ে প্রার্থীদের নিয়ে এমন প্রশ্ন ওঠে। উত্তরগুলো জানা থাকে না অনেক ভোটারের। তাই মেয়র নির্বাচনে প্রার্থীদের সম্পর্কে জানতে ‘ওপেন ঢাকা’ অ্যাপ্লিকেশন তৈরি করছেন সরব অ্যাকাউন্ট্যাবিলিটি ল্যাব।
দীর্ঘদিন পর ঢাকা ও চট্টগ্রামে মেয়র নির্বাচন হচ্ছে। শুরু হয়েছে প্রচারণা। প্রার্থীরা ব্যস্ত প্রচারণায়। কিন্তু কাকে ভোটটি দেবেন, তা নিয়ে সাধারণ নাগরিকদের টেনশনের কমতি নেই। ‘ওপেন ঢাকা’ অ্যাপ্লিকেশনটি প্রার্থীদের সম্পর্কে জানাবে ভোটারদের।
অ্যাপ্লিকেশনটিতে নির্বাচনে অংশগ্রহনকারী প্রার্থীদের নানা তথ্য দেওয়া আছে। তাদের ঠিকানা, আর্থিক বিবরণ, মামলা সম্পর্কে তথ্য, শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি বিষয়গুলো তুলে আনা হয়েছে। অ্যাপটিতে ক্যাটাগরি আকারে সাজানো আছে তথ্যগুলো। ফলে সহজে খুঁজে পাওয়া যাবে যে কোনো প্রাথীর তথ্য। এছাড়া রয়েছে সার্চ সুবিধা।

 

opem dhaka

 

সরব অ্যাকাউন্ট্যাবিলিটি ল্যাবের সমন্বয়কারী নুরউদ্দিন আহমেদ বাপ্পি জানান, সিটি কর্পোরেশন নির্বাচন একটি গুরুত্বপূর্ণ নির্বাচন। নির্বাচনে ভোট দিতে গেলে জেনে বুঝে ভোট দেওয়া উচিত।সবাই যেন সে কাজটি সহজে করতে পারে সেজন্যই অ্যাপ্লিকেশনটি তৈরি করা।
তিনি আরও জানান, মূলত তথ্যগুলো নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে নেওয়া হয়েছে। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে ডাটা সার্চ করার উপায় নেই। পুরো পিডিএফ নামাতে হয় তা অনেক ঝামেলা। অ্যাপটির মাধ্যমে সহজে প্রার্থীদের তথ্য জানা যাবে।
অ্যাপটি তৈরি করতে কতদিন সময়ে লেগেছে এ প্রশ্নের জবাবে বাপ্পি জানান, ‘দুর্দান্ত একটি টিম প্রায় ১০ দিন পরিশ্রম করে ডেটা সমৃদ্ধ অ্যাপটি তৈরি করেছেন।
ঠিকানা  থেকে অ্যাপ্লিকেশনটি বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যবহারকারীরা।

You may also like...

Leave a Reply