আইটি সেক্টরে জব পাওয়া

জব পাওয়া নিয়ে অনেকের দেখি অনেক টেনশন!
 
আমাদের এই আইটি সেক্টরে জব পাওয়া কঠিন কিছুনা। তবে মন মত জব পাওয়া একটু কঠিন।
 
প্রথম যে জিনিসটা খুবই গুরত্বপুর্ন ফ্রেশারদের জন্য তা হল, স্কিলড হওয়া। আপনি প্রোফেশনাল লাইফে ঢুকা মানেই কোম্পানী আপনাকে স্যালারী দিয়ে রাখবে। সো, খুব কমই স্কোপ পাওয়া যাবে যে আন-স্কিল্ড হলে আপনাকে নিবে। ইভেন আপনি যদি একদম আন-স্কিলডও হন, তাও যদি আপনাকে কোন ম্যানেজমেন্ট নেয়, তাহলে আপনার মধ্যে এমন ভালো কিছু আছে যা আপনি নিজেও জানেন না 😀
 
সুন্দর করে সিভি লিখেন।
সব জবের জন্য কমন একটা সিভি, যেটা আবার বিডিজবস থেকে নামানো, সেটা মেরে দিলে – চান্স কমে গেলো আর কি! কেউ যখন আপনার সিভি হাতে নিবে, সে যে কাজ করাতে চায় আপনাকে দিয়ে, তার জন্য তার মনে যে প্রশ্নগুলো আসবে, সেগুলার উত্তর আপনার সিভি দিতে পারছে? যদি না পারে, পলিশ করুন।
 
পোর্টফলিও।
প্রোজেক্ট, ইন্টার্নশীপ এর প্রজেক্ট হতে পারে পোর্টফলিও। মাশাল্লাহ এখনকার ছেলে পেলে গুলা অ্যাডভান্স, ভার্সিটির শুরু থেকেই কাজ শুরু করে। এমনেই পোর্টফলিও তৈরী হয়ে যায়। তারপর পরও যদি না জানেন কি পোর্টফলিও বানাতে হবে, তাহলে যারা ডেভেলপার হিসেবে জব করছে, তাদের হেল্প নিতে পারেন। ম্যাক্সিমাম কোম্পানী আশা করে আপনি খুব দ্রুত ওদের প্রজেক্টে কাজ করা শুরু করে দিতে পারবেন। পোর্টফলিও দেখলে তাদের এই বিশ্বাস গাঢ় হয়।
 
শেখার ধান্ধা।
সবসময় শেখার উপরে থাকতে হবে। কেউই এক্সপার্ট হয়ে যায়না কোন কিছুতে। তাই শেখার ধান্ধার উপর সবসময় থাকতে হবে।
 
উপরের জিনিসগুলা ফলো করলে জব হবেই। সত্যি 😀

Mosharrof Rubel

আমাকে ফেসবুকে পাবেন এখানেঃ মোশাররফ রুবেল

You may also like...